আমাদের দেওঘরের ভাড়া বাড়ির বারান্দায় রিক্সাচালক ধনরাজ মাহাতো ঘুমোত। ঘুমের মধ্যেই লোকটা হাঁই তুলতে তুলতে বিভিন্ন মনীষিদের নাম ধরে ডাকত। এইরকম অদ্ভূত স্বভাব সম্বন্ধে প্রশ্ন করলে ধনরাজ বলত, ঘুমিয়ে আছি ভেবে চোর তার রিক্সা চুরি করতে পারে। তাই ঘুমের মধ্যেই কথা বলে সে তার রিক্সা বাঁচাত। মানুষটা ঘুম পাগল ছিল। দেওয়ালে পিঠ ঠেকানোর কিছুক্ষণ পরেই ওর নাক মুখ থেকে বিভিন্ন মনীষিদের নাম বেরিয়ে আসত। আজ মনে পড়ে গেল।
আজ (১৫ মার্চ, ২০১৯) আন্তর্জাতিক ঘুম দিবস! ঠিকই শুনছেন। আজ বিশ্ব ঘুম দিবস। ঘুমের ওষুধের গবেষকরা ঘুমের গুণাগুণ সম্বন্ধে বিশ্বকে সচেতন করার লক্ষ্যে এই দিনটি প্রথম পালন করেন ২০০৮ সালের ১৪ই মার্চ। তারপর থেকে প্রতিবছর এই দিনটি পালিত হয়ে আসছে। যদিও নির্দিষ্ট কোন দিন এখনো ধার্য করা যায়নি। যে বছর যে দিন আমেরিকার ‘বিশ্ব ঘুম সোসাইটি’র ঘুম ভাঙছে সেই দিনই ঘুম দিবস পালিত হচ্ছে। বিগত ১২ বছরে ১৪ই মার্চ থেকে ২০শে মার্চের মধ্যে যে কোন একটা দিন ঠিক করে ঘুম দিবস পালন করা হচ্ছে।

ঘুম না হলে নানারকম শারীরিক ক্ষতির বিষয়ে অনেকে অবগত। ঘুম না হলে আর্থিক ক্ষতির কথাও দেখতে পাওয়া গেল উইকিপিডিয়ায়। আমেরিকা ঘুম না আসার কারণে প্রতিবছর ৪০০ বিলিয়ন ডলার লোকসান করছে। জাপান, জার্মানি, গ্রেট ব্রিটেন ও কানাডাও তুমুল আর্থিক লোকসান করছে। না ঘুমিয়ে লোকসান হচ্ছে।

আবার ঘুমোলেও লোকসান। ঘুমিয়ে থাকার জন্যে আমারও লোকসানের বহর কম না। একবার তো ঘুমের মধ্যে বাসের সিটে মাথা ঠুকে আমার একটা চশমা ভেঙেছে। একবার বিহারের জাহানাবাদ স্টেশন থেকে ঘুমের মধ্যেই আমার জুতো চুরি হয়েছে। হাওড়া স্টেশনে ঘুমন্ত অবস্থায় আমার পকেটমারি হয়েছে। পাকা চোর নাক ডাকার শব্দ শুনেই বুঝতে পারে মানুষটা কোন ডিগ্রির ঘুম ঘুমোচ্ছে। এতে চুরি করা সহজ হয়ে যায়। ফ্ল্যাটের চৌকিদার নাকে সরষের তেল দিয়ে ঘুমোলে পার্কিং থেকে গাড়ি পর্যন্ত চুরি হয়ে গেছে। দেশের চৌকিদার নাক ডেকে ঘুমোলে ব্যাঙ্ক থেকে টাকা চুরি হচ্ছে।

আজ সবাই তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ুন। তবে সাবধান থাকবেন। মাঝে মাঝে ঘুমের মধ্যেই রিক্সাচালক ধনরাজের মতো মনীষিদের নাম ধরে ডাকাডাকির চেষ্টা করবেন। কখনোই চোরকে জানতে দেবেন না আজ বিশ্ব ঘুম দিবস।