‘থিম’-কে পাতি আভিধানিক বাংলায় 'বিষয়' বলা হয়। যদিও বিষয় বললে থিমের মতো মানে তৈরি হয় না। শুধু ‘বিষয়’ বললে থিম-এর বিশালত্বকে ছোট করে দেখা হয়ে যাবে।

অনেক বছর ধরেই নানান রকম পুজোর থিম হচ্ছে। পুজো মন্ডপে আছে আলোকসজ্জার থিম। বইমেলার থিম। মেলার থিম। আছে নাটকের থিম। গানের থিম রয়েছে। থিম সং-ও আছে। আছে থিম শাড়ি। থিম ড্রেস। থিম মেকআপ। আজকাল বিয়ে বাড়িতে থিম জুগিয়ে প্যাণ্ডেল হচ্ছে। তাই দেখে ক্যাটারারও থিম ক্যাটারিং শুরু করছে।

থিম ট্যুরিজমও বিস্তার লাভ করছে। ভারতে রেলযাত্রায় থিম জার্নি’র বন্দোবস্ত আছে। মহারাজা এক্সপ্রেস, ডেক্কান ওডিসি, রয়্যাল রাজস্থান প্যালেস, প্যালেস অন হুইলস, গোল্ডেন চ্যারিয়ট, রামায়ণ এক্সপ্রেস এগুলো ট্রেনের নাম। তাদের থিম আলাদা আলাদা। এগুলোতে চেপে নানারকম থিম জার্নি করতে পারবেন। কোনটাতে চেপে রাজাগজার প্রাসাদ ও ইতিহাস দেখতে পাবেন। অন্যটাতে চাপলে আবার থিম হয়ে যাবে আলাদা রকম। যেমন রামায়ণ এক্সপ্রেসে চেপে এক লপ্তায় পৌরাণিক স্থল ভ্রমণের সুবিধা পাবেন। থিম ট্রেনের সফলতা দেখে এখন এদেশে এইরকম ট্রেনের সংখ্যা বেড়েই চলেছে। এসব মিলে থিম একটা ব্যাপক সাড়া জাগানো থ্রিলিং ব্যাপার। থিমকে এখন আর বিষয় বলে ছোট করা ঠিক হবেনা। থিম এখন ব্যবসার মূল ‘মান্ত্রা’।

ভোটেও থিম এসে গেছে। গতবার ভোটের থিম ছিল আচ্ছে দিন। এবারের ভোটের থিম রাষ্ট্রবাদ। রাজনীতির ব্যবসাতে এই থিমটা লোকে খাচ্ছে ভাল। এই থিমে পাকিস্তান রয়েছে। সন্ত্রাসবাদী মাসুদ আজহারকে রাখা হয়েছে। সেনাবাহিনীর সাফল্যকে থিমের মধ্যে পাঞ্চ করে ঢুকিয়ে দেওয়া হয়েছে। মাঝে মাঝে ইয়েতির মতো রহস্য উন্মোচন করিয়ে পৌরাণিক ভারতে নিয়ে যাওয়া হচ্ছে। হনুমান এই থিমের মধ্যে ঢুকে পাবলিককে লেজে খেলাচ্ছে। কেউ কেউ গুঁতো মেরে গরু কে থিমের মধ্যে ঢুকিয়ে দিয়েছে। ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে হিন্দু-মুসলমান। কারণ তারাই তো ভোটার। আবার মন্দির-মসজিদ আছে। কারণ ওটাই তো বিশ্বাস। থিমের মধ্যে রাম আছে। ইলেক্টোরাল বন্ড আছে। আছে পাকোড়া, চপ আর চায়ের দোকান।

‘থিম রাষ্ট্রবাদ’এর মধ্যে থেকে ফাঁক তালে অর্থনীতি বাদ পড়ে গেছে। বাদ পড়ে গেছে স্বাস্থ্য, খাদ্য ও সামাজিক সুরক্ষা। বাদ পড়েছে রোজগার। বাদ পড়েছে গতবারের বিকাশ আর আচ্ছে দিন-এর থিম। থিম পালটায়। নতুন থিম আসে। থিম এখন ব্যবসার মন্ত্র। থিম এখন ব্যবসার পুঁজি। রাজনৈতিক ব্যবসাদারদের কাছে যুগটা এখন 'থিম ইন্ডিয়া'র। রাষ্ট্রবাদ থিম থেকে তাই রাষ্ট্র বাদ পড়েছে।