রাডার সবাই ব্যবহার করছে। সামরিকবাহিনী শত্রুদের পরিবহণ ও অবস্থানকে নিশানা করতে রাডার ব্যবহার করে। ভূতত্ত্ব বিজ্ঞানে গ্রাউন্ড পেনিট্রেটিং রাডার (জিপিআর) ব্যবহার করে মাটির ভেতরের বিভিন্ন খবরাখবর নেওয়া হয়। যাতায়াতের সুবিধা অসুবিধা দেখতে বাণিজ্যিক উড়ানের জন্যেও রাডার ব্যবহার করা হয়। মহাকাশ বিজ্ঞানে স্যাটেলাইট ও মহাকাশের জঞ্জাল খুঁজতে রাডার ব্যবহার করা হয়। পৃথিবী ও অন্যান্য গ্রহের অবস্থান বুঝতে রাডার ব্যবহার করা হয়। তাছাড়াও আজকাল ডিজিটাল যুগে রাডারের অনেক কাজ আছে।

সামাজিক গন্ডিতেও রাডার অনেক কাজ করছে। যেমন সাংবাদিকরা পলিটিকাল রাডার ব্যবহার করে জেতা হারা নির্ধারণ করতে শিখেছেন। অনেকে আবার এই রাডারকে ‘ল্যাডার’এর মতো কাজে লাগিয়ে নিজের অবস্থান গুছিয়ে নিচ্ছেন। সংবাদমাধ্যমও রাডার ব্যবহার করে। যেমন ভোট শুরু হওয়ার মাস তিনেক আগে থেকেই অঙ্ক কষে বলে দিতে পারে কোন দল ঠিক কতগুলো আসন পাবে। তবে সংবাদমাধ্যমের রাডারে জমে আছে কর্পোরেটের মেঘ। ওই মেঘ ঠেলে ভারতবাসীদের দেখতে ওদের খুব অসুবিধা হচ্ছে। আজ ছিল ২০১৯ লোকসভার নির্বাচনের ষষ্ঠ দফার ভোটগ্রহণ পর্ব। আজ বাংলা সংবাদমাধ্যমের রাডারে শুধুই বিজেপি প্রার্থী ভারতী ঘোষ আর দিলীপ ঘোষ ধরা পড়েছে। বিজ্ঞাপনের ধুলোর আস্তরণ পড়ে রাডারে সংবাদ ধরা পড়ছেনা। ‘সংবাদ’ থেকে বাদ গেছে ‘বাদ’। পড়ে আছে চকমকে রঙে সাজানো এক ‘সং’।

মানুষও আরশোলার শুঁড়ের মতো রাডার ব্যবহার করছে। একে বলে অ্যান্টেনা। তাই দিয়ে তারা আগাম অনেক কিছু বুঝে নিতে শিখেছে। যেমন কোন দল বিশ্বকাপ ফুটবল জিতবে। বা আইপিএল লিগে এবারের চ্যাম্পিয়ন কে! কিংবা ভোট শেষ হওয়ার পর তেলের দাম কত হবে! আবার কিছু মানুষের রাডারে জমে আছে ভক্তির মেঘ। মেঘের ঘোরে দিকজ্ঞান ভুলেছে। ওদের রাডারে শুধু পাকিস্তান ধরা পড়ছে। কংগ্রেসের রাডারে জমেছে চৌকিদারির মেঘ। ওরা রাডার দিয়ে চৌকিদার ছাড়া আর কিছু দেখতে পাচ্ছেনা। বামেদের রাডার খুবই জটিল। সঠিক বাম ছাড়া এই রাডার দিয়ে কেউ কিছুই দেখতে পাচ্ছেনা। মোদির রাডারে এখন দেশপ্রেম দেখতে পাওয়া যাচ্ছে। যোগীজির রাডারে গোরু দেখা যাচ্ছে। যার রাডারে যাই ধরা পড়ুক আর যাই বাদ যাক না কেন, শক্তিশালীরা কিন্তু ক্ষমতার অলিন্দ দেখতে পাচ্ছে।

ভক্তদের রাডার দিয়ে ‘মোদি ঢেঊ’ দেখা যাচ্ছে। ওরা বলছে ‘ফির একবার’। সাট্টা বাজারের রাডারও তাই বলছে। অন্যদিকে বিরোধী পলিটাকাল রাডার দিয়ে মোদির পতন দেখতে পাওয়া যাচ্ছে। বলছে ‘নেই দরকার’। মেঘ জমে বালাকোটে সার্জিকাল স্ট্রাইক করতে সুবিধা করে দিয়েছিলেন মোদি। তবে মানুষ তাদের রাডারে এই তত্ত্ব ধরতে না পেরে হাসাহাসি করতে শুরু করেছে। গুলবাজের গপ্পো আর রাডার তত্ত্ব নিয়ে কচকচানি চুলোয় যাক। চলুন আজ আন্তর্জাতিক মাতৃদিবসে রাডার দিয়ে ভারতমাতাকে খুঁজি।