কোলকাতাকে লন্ডনে পরিবর্তিত করিবার অনর্থক প্রয়াস হইতে রাণী মমতা যদি বিরত থাকেন তবে সাধারণ প্রজাবর্গের মঙ্গল সাধন হইবে। একদা বঙ্গবর্ষে মমতা নাম্নী এক রাণীর হস্তে রাজকার্যভার সমর্পিত হইয়াছিল।
তাঁহার অসত্য কথোপকথন এবং অপরিষ্কার মানসিকতার দৃষ্টান্ত বঙ্গবর্ষের প্রজাবর্গের নিকট আলোচ্য বিষয় ছিল। কথিত আছে যে প্রজাবর্গের দ্বারা গঠিত ও প্রজাবর্গের দ্বারা চালিত একটি প্রজাগোষ্ঠীকে সিংহাসনচ্যূত করিবার নিমিত্ত বহু বিদেশি গোষ্ঠী এবং ভারতবর্ষের বিভিন্ন রাজাসমূহ একত্রিত হইয়া ষড়যন্ত্রের মাধ্যমে একটি বিশিষ্ট প্রজাবর্গকে পরাস্ত করিয়াছিল এবং ওই প্রদেশে পুনরায় স্বৈরাচারী শাসন স্থাপিত করিয়াছিল।

ওই সময়ে ভারতবর্ষের সুদূর পশ্চিমে ইংল্যান্ডবর্ষে লন্ডন নামক এক বৃহৎ জনপদ ছিল। কথিত আছে বঙ্গবর্ষের সেই ললনার কোলকাতাকে লন্ডনে পরিবর্তিত করিবার স্বপ্ন ছিল।

অদ্ভূত সেই স্বপ্ন রাণীর মানসপটলে আবির্ভাবের পশ্চাত ওই বর্ষের জনতার কৌতুকের অন্ত ছিলনা। সেই সময়ে কোলকাতা জনপদ পঞ্চসহস্র যোজন বিস্তৃত পথ দ্বারা পরিমন্ডিত ছিল। বলা হয় ওই পথ পরিমাণ লন্ডন জনপদের তুলনায় নগণ্য ছিল। কারণ লন্ডন জনপদে ওই সময়ে অর্ধশতাধিকসহস্র যোজন বিস্তৃত পথমালা বিরাজিত ছিল। স্বৈরাচারী রাণীর সেই ক্ষণিক স্বপ্নকে বাস্তবায়িত করিবার নিমিত্ত পারিষদবর্গ যথেষ্ট তৎপর ছিলেন। কিন্তু অর্ধশতাধিক যোজন বিস্তৃত পথমালা নির্মাণের নিমিত্ত লক্ষাধিক প্রজার নিজ নিজ বাসভূমি হইতে উৎপাটিত হইবার আশংকা প্রবলভাবে আবির্ভূত হইল। প্রজাবর্গের বিদ্রোহে সিংহাসনচ্যূত হইবার আশংকাও প্রবল হইবে এইরূপ একটি স্বপ্ন স্বৈরাচারী রাণী ঊপলব্ধি করিলেন। তথা কোলকাতাকে লন্ডনে রূপান্তরিত করিবার ইচ্ছা মনগহ্বরে দমন করিলেন।

এই বলিয়া হুতোম পন্ডিত ফরফর করিয়া ডানা বিস্তার করিয়া মহাকাশে বিলীন হইলেন।